গুগল থেকে অ্যাপলে কন্টাক্ট ট্রান্সফার





চাহিদা ও সময়ের সাথে কিংবা দুর্ঘটনাজনিত কারণে  স্মার্টফোন পরিবর্তন এখন সবার কাছেই খুব স্বাভাবিক হয়ে গেছে। ব্যবহৃত সিম কার্ডটি পরিবর্তন বা পুনরায় উঠিয়ে নিলেই হলো। আর প্রয়োজনীয় অন্য সবকিছু স্মার্টফোনের বদৌলতেই করা যাবে। কিন্তু এমন সব পরিবর্তন এর মধ্যে ফোনে থাকা কন্টাক্ট নাম্বার গুলো খুবই গুরুত্বপূর্ণ। এটি নিয়ে অনেকেরই চিন্তা থাকে।

তবে অ্যান্ড্রয়েড ও আইওএসের যুগে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে কন্টাক্ট নম্বর সহজেই নেয়া অথবা সিনক্রোনাইজ করে রাখা যায় অনেক সহজেই।






জিমেইল ব্যবহার করে
আপনি যদি অ্যান্ড্রয়েড থেকে আইফোনের ব্যবহারকারী হতে যাচ্ছেন তাহলে নিচের উপায়ে সহজেই আপনার নম্বরগুলো নিয়ে নিতে পারবেন।

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহার করেন তাহলে তাতে অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন কেননা এই জিমেইল ছাড়া আপনি প্লে-স্টোর ব্যবহার করতে পারবেন না।  আর এই জিমেইলের মাধ্যমে সহজেই কন্টাক্ট সিনক্রোনাইজ করা যায়।

এ জন্য অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের আপনাকে এই কাজ গুলো ক্রমান্বয়ে করতে হবে। সেটিংস>অ্যাকাউন্টস>এরপর গুগল>তারপর সিঙ্ক কন্টাক্টসে যেতে হবে। তাহলে জিমেইল অ্যাড্রেস বুকে কনট্যাক্টগুলো সিনক্রোনাইজ হয়ে যাবে।

আইফোন ব্যাবহারকারীরা প্রথমে সেটিং>তারপর মেইল>কন্টাক্টস অ্যান্ড ক্যালেন্ডারস>এরপর অ্যাড অ্যাকাউন্টে যেতে হবে। তারপর গুগল নির্বাচন করে ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে সাইন-ইন করলেই কন্টাক্ট নম্বরগুলো সিনক্রোনাইজ হয়ে যাবে।

কন্টাক্ট অ্যাপের মাধ্যমে
অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকা কন্টাক্ট অ্যাপ ওপেন করে তারপর ইমপোর্ট/এক্সপোর্ট অপশনে যেতে হবে। সেখানে এক্সপোর্ট সাম/অল অব ইওর কন্টাক্টস টু এ ভিসিএফ ফাইল নির্বাচন করতে হবে। এরপর উকক্ত ফাইলটি আইফোনের কন্টাক্ট থেকে ইমপোর্ট করলেই হবে

এছাড়া অ্যাপস স্টোরে থাকা বিভিন্ন থার্ড পার্টি অ্যাপসের মাধ্যমেও এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে কন্টাক্ট নম্বরগুলো ট্রান্সফার করা যায়।

এখন নাম্বার হারানোর ভয় থেকে থাকুন একদম নিশ্চিন্ত। আর অবিচ্ছিন্ন যোগাযোগ রাখুন আপনার সকল প্রিয়জনদের সাথে।

No comments

Powered by Blogger.